Tuesday 7 August 2018

কদমফুল


ছবি- গুগল

কি করে জানি গোলাপ ও বাকি সব নাম করা ফুলেদের বদলে শহরে কদম এর চাহিদা বেড়ে গেল। মৈনাক ও কিনেছে দুটো। শ্রাবস্তি কদম ভালবাসে খুব। মৈনাক বুঝে পায়না কি আছে এই ফুলটাতে। জিজ্ঞাসা করলে বলে, আমার কালাচাঁদতো কদমই ভালবাসে। কদম এর তলায় বসে বাঁশি বাজায়। কদমের তালাতেই সক্কলকে প্রেম বিলায়। মৈনাক মানতে পারেনা এই সব অসাড় যুক্তি। বোকা বোকা লাগে। শ্রাবস্তি হেঁসে বলে বুঝবি সেদিন যেদিন তুইও আমাকে আপন করবি। তখন আমার ভালোলাগাটাও তোর ভালোলাগা হয়ে যাবে।

দীর্ঘ লাইনটা চলছে এঁকে বেঁকে। সমস্ত চত্তর জুড়ে লোকের ভিড়। কলমের খোঁচায় যে নাড়িয়ে দিল মসনদ। তাকে শেষ বারের মত দেখে নিতেই হবে। আতর সুগন্ধির ছাড়াছাড়ি শবদেহ ঘিরে। নির্বোধদের ঘুম ভাঙ্গানোর শ্রেষ্ঠ উপহার মৃত্যু।

মৈনাক ভিড়ের মধ্যে মিশে গেল। বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে নোংরা শহরটা। একটু একটু করে এগোচ্ছে সকলে। যদি নূন্যতম সুযোগও থাকত তবে শ্রাবস্তি আসত তার কাছে। ভিজতে পছন্দ করে পাগল মেয়েটা। আর বোধ হয় একটু খানি। এইতো পৌঁছে গেছে মৈনাক। বাকি সব গন্ধকে ছাপিয়ে বোকা মেয়েটার গায়ের পরিচিত নোনতা গন্ধ পেল সে।

বেশি সময় নেই হাতে। সেতো শুধু একা নয়। বাকিরাও আছে। ঝটপট গুঁজে দিল একটা কদমফুল শ্রাবস্তির হাতে। অন্যটি বুকে চেপে বেড়িয়ে এল। শ্রাবস্তি কদম ভালবাসেতো খুব, আজ মৈনাক ও কদম ভালবাসা।  

2 comments: